ইলন মাস্কের টেসলাকে ৩২ লাখ ডলার জরিমানা

0
192

বর্ণবাদসংক্রান্ত মামলায় মার্কিন ধনকুবের ইলন মাস্কের বিদ্যুৎচালিত গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান টেসলাকে জরিমানা করেছেন মার্কিন আদালত। মামলাটির সাম্প্রতিক রায়ে ওয়েইন ডায়াজ নামের পুরনো এক কর্মীকে প্রায় ৩২ লাখ ডলার বা ২৬ লাখ পাউন্ড প্রদানের নির্দেশ দেয়া হয়েছে।

২০১৫-১৬ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় টেসলার ফ্রেমন্ট কারখানায় লিফট অপারেটর হিসেবে কাজ করতেন কৃষ্ণাঙ্গ ওয়েইন ডায়াজ। কর্মক্ষেত্রে তিনি জাতিগত হয়রানির শিকার হয়েছেন বলে প্রমাণ পেয়েছেন বিচারকরা। একই মামলায় ২০২১ সালে একটি রায় দিয়েছিলেন আদালত। সে সময় ১৩ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করা হয়েছিল ইভি নির্মাতা জায়ান্টটিকে। তবে বর্তমান রায়ে জরিমানার পরিমাণ ৯৮ শতাংশ কমেছে। টেসলাকে সামগ্রিক শাস্তি হিসেবে ৩০ লাখ ডলার এবং মানসিক হয়রানির জন্য আরও ১ লাখ ৭৫ হাজার ডলার বাড়তি জরিমানা করেছেন আদালত। শিগগিরই ডিয়াজকে এ অর্থ প্রদান করার নির্দেশ দেওয়া হয়েছে।মামলা, রায় ও জরিমানার বিষয়ে টেসলার প্রধান নির্বাহী মার্কিন ধনকুবের ইলন মাস্ক এক টুইটে বলেন, “বিচারকরা তাদের কাছে থাকা তথ্য প্রমাণের ভিত্তিতে যথাযথ সিদ্ধান্ত নিয়েছেন। আমি এ সিদ্ধান্তকে সম্মান করছি।”

টেসলার আইনজীবী অ্যালেক্স স্পাইরো এ সম্পর্কে মন্তব্য করতে রাজি হননি। মূল মামলায় ডিয়াজ টেসলার ফ্রিমন্ট কারখানায় আফ্রিকান-আমেরিকান শ্রমিকরা ‘জিম ক্রো যুগের’ মুখোমুখি হয়েছিলেন বলে দাবি করেন। জিম ক্রো আইন মার্কিন যুক্তরাষ্ট্রের বর্ণগত বিচ্ছিন্নতাবাদী আইন। ১৮৭৬-১৯৬৪ সালে আইনটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে জারি ছিল। আফ্রিকান-আমেরিকানদের পৃথকীকরণ ও বৈষম্য তৈরিতে এটি ব্যবহার করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here