রোহিঙ্গাদের রাজি করাতে এলো মিয়ানমারের প্রতিনিধি দল

0
66

সম্ভাব্য প্রত্যাবাসনের বিষয়ে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে মিয়ানমারের একটি প্রতিনিধি দল।  তারা রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে রাজি করানোর চেষ্টা করবেন।

বৃহস্পতিবার সকাল ৯টার পর টেকনাফ পৌরসভার জালিয়াপাড়ারস্থল টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি দিয়ে কার্গো ট্রলারে মিয়ানমারের ১৪ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশ সফরে আসে। এ সময় অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার সামছু-দ্দৌজাসহ সরকারি কর্মকর্তারা তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।  

মিয়ানমারের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিল দেশটির মিনিস্ট্রি অব সোস্যাল অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ। 

সামছু-দ্দৌজা বলেন, ‘সম্ভাব্য প্রত্যাবাসন সামনে রেখে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা করতে মিয়ানমারের ১৪ জনের একটি প্রতিনিধি দল এসেছে। এ ছাড়া ঢাকায় মিয়ানমার অ্যাম্বাসেডরের দুই জন সদস্যও উপস্থিত ছিলেন। তারা ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন।’  

পরে সেখান থেকে প্রতিনিধিদলটি টেকনাফ কেরুনতলী প্রত্যাবাসন ঘাটে যায়। প্রতিনিধি দলের সদস্যরা সেখানে রোহিঙ্গাদের সাথে কথা বলবেন। 

এর আগে গত ৫ মে ২০ রোহিঙ্গাসহ বাংলাদেশের একটি প্রতিনিধি দল মিয়ানমারে প্রত্যাবাসনের পরিবেশ দেখতে যায়। প্রতিনিধি দলটি দেশে ফিরে আসার পর বাংলাদেশি কর্মকর্তারা প্রত্যাবাসন পরিবেশ ভাল বললেও অসন্তোষ প্রকাশ করেন রোহিঙ্গারা।

সে সময় প্রায় ৫০০ জন রোহিঙ্গাদের তথ্য যাচাই বাছাই শেষে মিয়ানমার ফিরে যায় প্রতিনিধি দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here