ফের তীব্র লড়াই সুদানে, এবার পুলিশ ঘাঁটি দখলে নিল আরএসএফ

0
81

উত্তর আফ্রিকার দেশ সুদানে বেশ কিছু দিন ধরেই দেশটির সামরিক বাহিনীর সাথে আধা-সামরিক বাহিনীর সংঘাত চলছে। সেই সংঘাত আরও তীব্র আকার ধারণ করেছে। দুইপক্ষই ব্যাপক লড়াই চালাচ্ছে এবং এই ভারী সংঘর্ষের মধ্যেই দেশটির একটি পুলিশ ঘাঁটি দখলে নিয়েছে র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)।

এটি ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত পুলিশ ইউনিটের মূল ঘাঁটি। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত পুলিশ ইউনিটের মূল ঘাঁটি দখল করে নেওয়ার কথা জানিয়েছে আরএসএফ। এক বিবৃতিতে আধাসামরিক এই বাহিনী বলেছে, তারা সেন্ট্রাল রিজার্ভ পুলিশের দক্ষিণ খার্তুমের বৃহৎ ঘাঁটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

পরে এই বাহিনী তার যোদ্ধাদের ওই স্থাপনার ভেতরে আনন্দ উদযাপন করার ফুটেজ পোস্ট করে যেখানে গুদাম থেকে গোলাবারুদের বেশ কিছু বাক্স সরিয়ে ফেলার দৃশ্যও দেখা যায়।

আরএসএফ  পরে জানায়, ঘাঁটির নিয়ন্ত্রণ নেওয়ার পর তারা ১৬০টি পিক-আপ ট্রাক, ৭৫টি সাঁজোয়া যান এবং ২৭টি ট্যাংকও দখলে নিয়েছে। রয়টার্স তাৎক্ষণিকভাবে ওই ভিডিও ফুটেজ বা আরএসএফের বিবৃতি যাচাই করতে সক্ষম হয়নি। এছাড়া সুদানের সেনাবাহিনী বা পুলিশের পক্ষ থেকেও তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

গত ১৫ এপ্রিল সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনীর মধ্যে লড়াই শুরু হয়। প্রাণঘাতী এই লড়াই ১১তম সপ্তাহে পড়েছে এবং গত শনিবার রাতে থেকে খার্তুম, বাহরি এবং ওমদুরমান – এই তিনটি শহরে যুদ্ধের তীব্রতা আরও বেড়েছে। সূত্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here