১৩ রাষ্ট্রদূতকে ডেকে নেওয়া ইস্যুতে যা বলল যুক্তরাষ্ট্র

0
74

হিরো আলমের ওপর হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেওয়া বাংলাদেশে নিযুক্ত ১৩ রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার ইস্যুতে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এ ইস্যুটি তুলে ধরে প্রশ্ন করেন একজন সাংবাদিক।

জবাবে মন্ত্রণালয়ের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, রাজনৈতিক সহিংসতা গণতন্ত্রে স্থান পায় না। মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষ নেয় না। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্য অর্জনে আমরা সবসময়ই একসঙ্গে কাজ করার গুরুত্বের ওপর জোর দিয়েছি।এটা আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ দিক।

এর আগে বুধবার (২৬ জুলাই) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করা হয় ১৩ দেশের রাষ্ট্রদূতদের। পরে বৈঠক শেষে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস বিফ্রিংয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি জানান, হিরো আলম ইস্যুতে ১৩ মিশনের বিবৃতি বস্তুনিষ্ঠ ছিল না। এ ধরনের কূটনৈতিক শিষ্টাচার বর্হিভূত আচরণে অসন্তোষ প্রকাশ করা হয়েছে।

হিরো আলমকে মারধরের ঘটনা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা তাদেরকে (কূটনৈতিকদের) বলেছি যে, এটি একটি ঘটনা যা দিয়ে সারাদিনের শান্তিপূর্ণ, অবাধ, সুষ্ঠু নির্বাচনকে মূল্যায়ন করা ঠিক হবে না। এই নির্বাচনে কোনো সহিংসতা হয়নি। একটি বিচ্ছিন্ন ঘটনাকে কূটনৈতিক ব্যক্তিবর্গ যেভাবে উপস্থাপন করেছেন তা শান্তিপূর্ণ নির্বাচনকে প্রতিফলন করে না। দ্রুত প্রতিক্রিয়া দিতে গিয়ে তারা মূল্যয়নের বস্তুনিষ্ঠতার প্রতি যথাযথ গুরুত্ব দেননি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ঘটনার সঙ্গে সঙ্গেই, তারা বিবৃতি দেওয়ার আগেই এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। তবু তারা পরদিন বিবৃতিতে আইনগত ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন যা অযাচিত ও অপ্রয়োজনীয়। তাদের বিবৃতির বস্তুনিষ্ঠতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। বিবৃতিটি তড়িঘড়ি করে অপরিণতভাবে উপস্থাপন করা হয়েছে। আশা করি আমাদের আজকের আলোচনার পর তারা সেটি উপলব্ধি করবেন। ভবিষ্যতে এমন অকূটনৈতিক আচরণ থেকে বিরত থাকবেন।’

‘আজকে আমরা তাদের কূটনৈতিক আচরণবিধি সম্পর্কিত ভিয়েনা কনভেনশন স্মরণ করিয়ে দিয়ে গঠনমূলক হবার পরামর্শ দিয়েছি। পাশাপাশি এও সতর্ক করা হয়েছে যে, সরকারকে পাশ কাটিয়ে বস্তুনিষ্ঠতা, নিরপেক্ষতা ও পক্ষপাতহীনতা বর্জিত আচরণ কেবলই পারস্পরিক আস্থার সংকট তৈরি করবে,’ বলেন তিনি।

বৈঠকে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে বিজয়ী নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত উপস্থিত ছিলেন বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here