তারেক-জোবাইদার মামলার রায় আজ, সতর্ক থাকবে আওয়ামী লীগ

0
63

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে করা মামলায় রায়ের দিন আজ বুধবার (২ আগস্ট) ধার্য রয়েছে। এ রায়কে কেন্দ্র করে বিএনপি যেন কোনো প্রকার সন্ত্রাসী ও অরাজক কর্মকাণ্ড করতে না পারে সে জন্য সতর্ক অবস্থানে থেকে বিক্ষোভ মিছিল করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

গত বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালত যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের এ দিন ধার্য করেন।

তারেক রহমান ও জোবাইদা রহমান গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে পলাতক আছেন। এ কারণে তারা মামলায় আইনি লড়াই করতে পারেননি। রায়ে আসামিদের সর্বোচ্চ সাজা প্রত্যাশা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের আইনজীবীর মতে, এ মামলায় সাজা হওয়ার জন্য যথেষ্ট তথ্য-উপাত্ত উপস্থাপন করতে সক্ষম হয়েছে দুদক। তবে বিএনপি সমর্থক আইনজীবীদের দাবি, এ মামলার সাক্ষ্যগ্রহণ হয়েছে নজিরবিহীন দ্রুততম সময়ে। রাতের অন্ধকারে সাক্ষ্যগ্রহণ হয়েছে। এমনকি এই মামলার সাক্ষ্যগ্রহণের দিন তাদের আইনজীবীরা যাতে এজলাসে থাকতে না পারে পিপির নেতৃত্বে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা মারধর করে বের করে দিয়েছে। তবে বিএনপি সমর্থক আইনজীবীদের অভিযোগ অসত্য বলে মন্তব্য করেছেন মহানগর দায়রা জজ আদালতের প্রধান পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু।

তিনি গণমাধ্যমকে বলেন, যথাযথ বিধিবিধান অনুসরণ করেই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়েছে। আজ দুপুরে এ মামলার রায় ঘোষণা করবেন আদালত। এজলাসে তাদের আইনজীবীদের থাকতে না দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, এই মামলার শুনানিতে তাদের অনেক আইনজীবীই পর্যবেক্ষক হিসেবে এজলাসে উপস্থিত ছিলেন।

মামলায় রায় ঘোষণার একদিন আগে মঙ্গলবার (১ আগস্ট) নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে বিএনপি। এতে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তারেক রহমান ও ডা. জোবাইদা রহমানকে ক্যামেরা ট্রায়ালে সরকার সাজা দেওয়ার নীলনকশা করেছে। আশঙ্কা করছি, সরকারের নীলনকশায় পরিচালিত এই তথাকথিত বিচার প্রক্রিয়ায় তাদের ফরমায়েশি রায়ের মাধ্যমে সাজা প্রদান করা হতে পারে।’

তবে এতকিছুর পরও দেশের মানুষ ন্যায়বিচার আশা করেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, যদি অন্যায়ভাবে কোনো কিছু করা হয় তবে বিচার বিভাগের ওপর মানুষের সর্বশেষ আশাটুকুও শেষ হয়ে যাবে, আস্থা হারাবে।

তিনি বলেন, দেশের লাখ লাখ মামলার জট থাকলেও তাদের (তারেক রহমান-ডা. জোবাইদার) এই মামলায় অবিশ্বাস্য দ্রুততায় ১৬ দিনে ৪২ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত একতরফাভাবে সাক্ষী নেওয়া হয়েছে।

এই মামলা চলার মতো কোনো আইনগত উপাদান নেই দাবি করে সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব বলেন, ‘কেননা তারেক রহমানের প্রদেয় সম্পদ বিবরণী যা ২০০৭ সালে জমা দেওয়া হয়েছিল, তার পুরোপুরিভাবে আয়কর জমা দেওয়া হয়েছিল। পাশাপাশি ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে আনীত অভিযোগ হচ্ছে ৩৫ লাখ টাকা এফডিআর, অথচ ওই এফডিআর মামলা দায়েরের আগেই (২০০৫-০৬) অর্থবছরের ট্যাক্স রিটার্ন দেওয়া হয়েছিল।’

এদিকে তারেক-জুবায়দার এ রায়কে কেন্দ্র করে বিএনপি যেন কোনো প্রকার সন্ত্রাসী ও অরাজক কর্মকাণ্ড করতে না পারে সে জন্য সতর্ক অবস্থানে থেকে বিক্ষোভ মিছিল করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ।

গতকাল মঙ্গলবার (১ আগস্ট) রাতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন রিয়াজ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার বেলা ১টায় ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বিক্ষোভ মিছিল করবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। উপস্থিত থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির।

প্রসঙ্গ, ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তারেক রহমান, জোবাইদা রহমানসহ তিনজনের বিরুদ্ধে রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরের বছর তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। চলতি বছরের গত ১৩ এপ্রিল তারেক রহমান ও জোবাইদা রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here