ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ১৬ শরণার্থী নিহত

0
69

ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকালে নৌকাডুবিতে ১৬ শরণার্থী মারা গেছেন। রোববার (৬ আগস্ট) উত্তর আফ্রিকার তিউনিসিয়া ও পশ্চিম সাহারা উপকূলে এ দুর্ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, বোরবার ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়। এরপর মৃত্যুর সংখ্যা বেড়ে ১৬ জনে দাঁড়িয়েছে।

সম্প্রতি তিউনিসিয়ার উপকূলের নৌপথ শরণার্থীদের জন্য বেশ জনপ্রিয় রুট হয়ে উঠেছে। আফ্রিকার বিভিন্ন অঞ্চলের মানুষ এ পথ দিয়ে উন্নত জীবনের আশায় বিপজ্জনক সমুদ্রযাত্রা করছেন। ফলে এ পথে দুর্ঘটনা বাড়ছে।

সাফাক্স কোর্টের মুখপাত্র ফাউজি মাসমুদি জানান, রোববার বিকেলে আরও সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সাফাক্স তিউনিসিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর। এ শহরের কাছাকাছি ভূমধ্যসাগরে শরণার্থীদের নৌকাডুবিতে তারা মারা যান।

ফাউজি মাসমুদি জানান, নৌকাটিতে ৫৭ শরণার্থী ছিলেন। তাদের মধ্যে ২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

জীবিত উদ্ধার হওয়া যাত্রীরা জানিয়েছেন, সপ্তাহখানেক আগে তিউনিসিয়ার কেরকান্নাহ দ্বীপ থেকে ইতালির উদ্দেশে তারা ৫৭ জন একসঙ্গে যাত্রা করেন। সাফাক্স থেকে ইতালির লামপেদুসা দ্বীপের দূরত্ব ১৩০ কিলোমিটার।

অন্যদিকে রোববার মরক্কোর কর্মকর্তারা জানিয়েছেন, তারা পশ্চিম সাহারা উপকূল থেকে ৫ শরণার্থীর মরদেহ উদ্ধার করেছেন। এ সময় আরও ১৮৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

মরক্কোর সংবাদমাধ্যমে জানিয়েছে, জীবিত উদ্ধার করাদের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর। তাদের ডাকারের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। পশ্চিম সাহারাও মরক্কোর দ্বিতীয় বৃহত্তম শহর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here