ড. ইউনূসকে আবেগঘন চিঠি লিখেছেন ওবামা

0
58

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে চিঠি লিখেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রোববার (২৭ আগস্ট) ড. মুহাম্মদ ইউনূসের ভেরিফায়েড ফেসবুক পেজে চিঠিটি নিয়ে পোস্ট করা হয়েছে।

ওই পোস্টে ওবামার দেওয়া চিঠি ও তার ছবি যুক্ত করা হয়েছে।  

গত ১৭ আগস্ট ড. ইউনূসের নামে এ চিঠিটি পাঠান সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

চিঠিতে বারাক ওবামা বলেছেন, দীর্ঘদিন ধরে লোকেদের তাদের পরিবার ও সম্প্রদায়কে দারিদ্র্যতা থেকে মুক্তির উপায় বের করার মাধ্যমে জনগণকে ক্ষমতায়নের জন্য আপনার প্রচেষ্টা দ্বারা আমি অনুপ্রাণিত হয়েছি। ২০০৯ সালে হোয়াইট হাউজে আপনার সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে আমি বলেছিলাম, আপনার কাজ লাখ লাখ মানুষকে তাদের নিজস্ব সম্ভাবনা কল্পনা করতে অনুপ্রাণিত করেছে।

এ সময় তিনি ইউনূসের গলায় নিজহাতে তার দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পরিয়ে দেওয়ার কথা স্মরণ করেন।

ওবামা আরও লিখেছেন, আমি আশা করি এটি আপনাকে জানার শক্তি দেবে, আপনি যাদের সম্ভাবনায় বিনিয়োগ করেছেন ও আমরা যারা সবার জন্য আরও ন্যায়সঙ্গত অর্থনৈতিক ভবিষ্যতের বিষয়ে চিন্তা করি, তারা আপনার সম্পর্কে ভাবছেন। আমি আশা করি, আপনার গুরুত্বপূর্ণ কাজ করার স্বাধীনতা অব্যাহত থাকবে।

২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন ড. ইউনূস। দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র্য মুক্তির লক্ষ্যে ক্ষুদ্রঋণের ধারণার প্রবর্তক ও গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার জন্য এ সম্মাননা অর্জন করেন তিনি। এ ছাড়াও তিনি ‘সামাজিক ব্যবসা’র ধারণার প্রবর্তক। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here