পোশাক কারখানার নিরাপত্তায় বিজিবি মোতায়েন

0
85

গাজীপুর, সাভার ও আশুলিয়ার পোশাক কারখানার নিরাপত্তা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি মোতায়েন করা হয়েছে। শনিবার এসব এলাকায় মোট ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়।

গত কয়েকদিন ধরে মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলন করছেন পোশাকশ্রমিকরা। এ সময় কারখানায় আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। এ ছাড়া পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে বলেও দাবি করেন আন্দোলনরত শ্রমিকেরা।

বিজিবি জানিয়েছে, পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে গাজীপুর, কোনাবাড়ি, সফিপুর, চন্দ্রা, সাভার ও আশুলিয়া এলাকায় মোট ১৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এর মধ্যে গাজীপুরে ৮ প্লাটুন, সাভার এবং হেমায়েতপুরে ২ প্লাটুন এবং আশুলিয়া এলাকায় ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এদিকে শনিবারও সাভারের আশুলিয়ায় মজুরি বাড়ানোর দাবিতে বিক্ষোভ করেছেন শ্রমিকেরা। এ সময় পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়া, ইট–পাটকেল, টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে।

শনিবার সকাল সাড়ে ৮টার দিকে আশুলিয়ার জামগড়া ও ছয়তলা এলাকায় শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পোশাকশ্রমিকরা জামগড়া ও বাইপাইল এলাকায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক অবরোধের চেষ্টা করে। এ সময় পুলিশ সড়ক থেকে শ্রমিকদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে ইট–পাটকেল নিক্ষেপ করতে থাকেন বিক্ষুব্ধ শ্রমিকেরা। পরে পুলিশ শ্রমিকদের লক্ষ্য করে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

ঢাকা জেলা উত্তর ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজুল হক বলেন, শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট–পাটকেল নিক্ষেপ করলে পুলিশ কিছু ফাঁকা গুলি ছোড়ে।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, আশুলিয়ায় শ্রমিকেরা রাস্তা অবরোধ করার চেষ্টা করেছিল। শ্রমিকদের বোঝাতে গেলে, তারা পুলিশকে লক্ষ্য করে ইট–পাটকেল নিক্ষেপ করে। পুলিশ টিয়ারশেল ও জলকামান ব্যবহার করেছে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here