নাফ নদী পেরিয়ে টেকনাফে এসে ফিরে গেল মিয়ানমারের হাতিটি

0
239

মিয়ানমার থেকে এবার নাফ নদী সাঁতরে কক্সবাজারের টেকনাফের হ্নীলার জাদিমোরা এলাকায় চলে এসেছে একটি বন্য হাতি। এই হাতির বয়স ৩০ থেকে ৪০ বছর হতে পারে।

বনবিভাগের ধারণা, পথ হারিয়ে বা খাদ্যের অভাবে হাতিটি নাফ নদী সাঁতরে চলে এসেছিল। পরে আধা ঘণ্টার মতো অবস্থান করে আবার মিয়ানমারে চলে গেছে।শুক্রবার সকাল সাড়ে ১০টা দিকে বন্যহাতিটি নাফ নদী সাঁতরে টেকনাফের জাদিমোরা মাছ ঘাট এলাকার প্যারাবনে চলে আসে।

এ তথ্য নিশ্চিত করে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের টেকনাফের রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান বলেন, সকালে নাফ নদী সাঁতরে একটি হাতি প্যারাবনের কাছাকাছি চলে আসতে দেখতে পেয়েছেন স্থানীয় লোকজন ও বিজিবির সদস্যরা। এরপর বনবিভাগে খবর দিলে আমার নেত্বতে বনবিভাগের হাতি উদ্ধারকারী দলের সদস্যরা আধা ঘণ্টা চেষ্টা করলে হাতিটি আবার নাফ নদীর প্যারাবন থেকে সাঁতরে লাল দিয়ার দিকে চলে যায়।

হ্নীলার ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মোহাম্মদ আলী বলেন, মিয়ানমার থেকে সাঁতরে আসা হাতিটি নাফ নদী দিয়ে বাংলাদেশ প্রবেশ করে প্যারাবনে কিছুক্ষণ অবস্থান করার পর আবার মিয়ানমারের দিকে চলে গেছে। সকালে হঠাৎ করে কিছু লোকজন নাফ নদী দিয়ে একটি বিশাল আকারের হাতি সাঁতরে টেকনাফের দিকে আসতে দেখতে পায়। তারা প্যারাবনে হাতি অবস্থানের কথা ছড়িয়ে পড়লে একনজর দেখার জন্য উৎসুক জনতা ভিড় জমায়। লোকজনের ভিড় দেখে হাতিটি দিক-বেদিক ছোটাছুটি করতে থাকে। পরে বন বিভাগের কর্মী ও স্থানীয় বাসিন্দাদের চেষ্টায় একইপথ ধরে মিয়ানমারে ফেরত পাঠায়। অধিকাংশ সময় মিয়ানমার থেকে সাঁতরে এভাবে হাতি টেকনাফে চলে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here