আজকাল সেই আত্মবিশ্বাস দেখা যায় না : কুমার শানু

0
75

আশি ও নব্বইয়ের দশকে অন্যতম সাড়া জাগানো সংগীতশিল্পী কুমার শানু। বিশ্বজুড়ে সকলে এই নামেই চেনেন এই কিংবদন্তি গায়ককে। নব্বইয়ের দশকের একটার পর একটা হিট গান শুনতে বসলে যার গান সব থেকে বেশি শুনবেন তিনি কুমার শানু। সেই সময়ে তিনি একটার পর একটা রোমান্টিক গান গেয়েছেন। উপহার দিয়েছেন বহু অবিস্মরণীয় হিট গান। এখনও গান গেয়ে চলেছেন তিনি।

তবে এত দীর্ঘ সময় এই ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত থাকার পর, অতীতের সঙ্গে বর্তমান সময়ের বিশাল ফারাক খুঁজে পান এই গায়ক। এই বিষয়ে একটি সাক্ষাৎকারে কথা বলেছেন কুমার শানু।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে কুমার শানু বর্তমান সময়ের গানের বিষয়ে কথা বলেছেন। বলেছেন, আজকাল এমন একটা জিনিস ঘটে চলেছে যা গায়কদের আত্মবিশ্বাস কমিয়ে দিচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, “আগেকার সময় কোন গান কীভাবে হবে সেটায় কারও কোনও হস্তক্ষেপ থাকত না। সকলেই জানত যে তোমায় যা কাজ দেওয়া হয়েছে তুমি সেটার প্রতি সুবিচার করবে। কেউ কখনও এসে ছড়ি ঘোরাত না। নির্দেশ দিত না যে এটা এভাবে করো বা সেটা সেভাবে করো। কিন্তু আজকালকার দিনে এটাই সমস্যা হয়ে দাঁড়িয়েছে। পরিচালক থেকে প্রযোজক, অভিনেতা থেকে বিনিয়োগকারী সকলেই মিউজিক কম্পোজারকে এসে বলেন কী করতে হবে আর কী নয়। তাদের বক্তব্য, যেমন বলছি আপনি তৈরি করুন। তারপর আমরা দেখে নেব।”

তিনি আরও বলেন, “আগে কোন গায়ককে দিয়ে কোন গান গাওয়ানো হবে সেটা মিউজিক কম্পোজাররা ঠিক করতেন। অভিনেতা বা পরিচালকের সঙ্গে গায়কের কোনও হস্তক্ষেপ থাকত না। সেই সময় সবার বিশ্বাস থাকত এই মিউজিক কম্পোজার এই গান তৈরি করেছেন, এই গায়ক এই গান গাইছেন মানেই সেটা সুন্দর হবে। কিন্তু আজকাল আর সেই আত্মবিশ্বাস দেখা যায় না।”

সুদীর্ঘ ক্যারিয়ারে ২৬টি ভাষায় গান গেয়েছেন তিনি। আর গানের সংখ্যা? সেটা তো কবেই ২১,০০০ পেরিয়েছে। এখন লক্ষ্য ২২,০০০ -এর মাইলফলক ছুঁয়ে ফেলা। এখনো আগের মতোই ধার রয়েছে কণ্ঠে। নিয়মিত উপস্থিত থাকছেন বিভিন্ন রিয়েলিটি শোয়ের বিচারক হিসেবেও।

সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here