দীর্ঘ ১০ বছর পর তিউনিশিয়ায় খুলছে সিরিয়ার দূতাবাস

0
72

তিউনিশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নিয়েছে সিরিয়া। প্রেসিডেন্ট বাশার আল আসাদ তিউনিশিয়ায় পুনরায় দূতাবাস খোলার নির্দেশ দিয়েছেন। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, এই সিদ্ধান্তের মাধ্যমে দীর্ঘ ১০ বছর সম্পর্ক স্থগিতের পর যুদ্ধবিধ্বস্ত সিরিয়া তিউনিশিয়ায় কূটনৈতিক মিশনের কার্যক্রম শুরু করছে।খবর অনুসারে, দামাস্কাস ও  তিউনিশ এক যৌথ বিবৃতিতে তিউনিশিয়ায় দূতাবাস এবং সেখানে রাষ্ট্রদূত নিয়োগের কথা জানিয়েছে। এর আগে গত ৩ এপ্রিল তিউনিশিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ দেশটির পররাষ্ট্রমন্ত্রীকে দামাস্কাসে রাষ্ট্রদূত নিয়োগের প্রক্রিয়া শুরু করার নির্দেশ দিয়েছিলেন।

আরব দেশগুলোর সঙ্গে সিরিয়া কার্যত বিচ্ছিন্ন ছিল। ফেব্রুয়ারিতে তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে যা সিরিয়ায়ও ব্যাপক প্রভাব ফেলে। এই ঘটনার পর আরব দেশগুলো সিরিয়ার সঙ্গে  দীর্ঘদিনের টানাপোড়েনের সম্পর্ক পুনঃস্থাপন শুরু করে।   

আল জাজিরার খবর অনুসারে, ভূমিকম্পের পর বাশার আল আসাদ আরব নেতাদের থেকে ফোনকল এবং সহায়তা পেয়েছেন। এটা নিঃসন্দেহে সিরিয়ার জন্য একটা মোমেন্টাম (চূড়ান্ত মুহূর্ত)। বিশ্লেষকরা বলছেন,  বাশার আল আসাদ শক্তিশালী আঞ্চলিক সমর্থনের জন্য এটাকে সুযোগ হিসেবে গ্রহণ করতে পারেন। 

চলতি বছর বাশার আল আসাদ ওমান এবং সংযুক্ত আরব আমিরাত সফর করেন। এই দুটো দেশ সিরিয়ার সঙ্গে ২০১৯ সালে সম্পর্ক স্বাভাবিক করে। গতমাসে আরব দেশের মোড়ল হিসেবে পরিচিত সৌদি আরব বলেছে, সিরিয়ার সঙ্গে কনস্যুলার পরিষেবা শুরুর বিষয়ে তারা আলোচনা শুরু করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here