আমেরিকায় ধসে গেল আরেকটি ব্যাংক, দুই মাসে তিন ব্যাংকের পতন

0
92

চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখে আমেরিকায় বন্ধ হল আরেকটি শীর্ষস্থানীয় ব্যাংক। এটির নাম ফার্স্ট রিপাবলিক ব্যাংক। এ নিয়ে টানা দুই মাসে দেশটির তিনটি ব্যাংকের পতন ঘটল। 

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রটেকশন (ডিএফপিআই) ব্যাংকটি বন্ধ ঘোষণা করে। অন্যদিকে, সরকারি নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল ডিপজিট ইন্স্যুরেন্স করপোরেশন (এফডিআইসি) ব্যাংকটি অধিগ্রহণ করে নেয়।এরই মধ্যে ব্যাংকটি কিনে নিয়েছে বিনিয়োগ ব্যাংকিং জায়ান্ট জে পি মরগান চেজ। ফার্স্ট রিপাবলিক ব্যাংকের সব আমানত জে পি মরগানে স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে এফডিআইসি। নিয়ন্ত্রক সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।   

ফার্স্ট রিপাবলিক ব্যাংকের মোট সম্পদের পরিমাণ ২২ হাজার ৯১০ কোটি ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ১৭ হাজার ৩০০ কোটি এবং মোট আমানতের পরিমাণ ১০ হাজার ৩৯০ কোটি ডলার। এখন থেকে এসব সম্পদের মালিকানা জে পি মরগানের।

রবিবার ব্যাংকটি বিক্রির লক্ষ্যে একটি নিলামের আয়োজন করে এফডিআইসি। পিএনসি ফাইন্যান্সিয়াল সার্ভিসেস গ্রুপ ও সিটিজেনস ফাইন্যান্সিয়াল গ্রুপ ইনকরপোরেটেডসহ বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাংকটি কিনতে আগ্রহ প্রকাশ করে। তবে সর্বোচ্চ নিলামে ডাকের মাধ্যমে ব্যাংকটি কেনার সুযোগ পায় জে পি মরগান।

বিপর্যয়ের আশঙ্কায় গত সপ্তাহে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের বিপুল পরিমাণ গ্রাহক ও বিনিয়োগকারী তাদের শেয়ার, বন্ড, পণ্য ও অন্যান্য আর্থিক সম্পদ বিক্রি করে দেন। এতে করে ব্যাংকটির শেয়ারের দাম কমে যায় প্রায় ৭৫ শতাংশ। বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটি ১০ হাজার কোটি ডলারের বেশি আমানত হারায়। প্রিমার্কেট ট্রেডিংয়ে ফার্স্ট রিপাবলিক ব্যাংকের শেয়ার ৩৬ শতাংশ কমেছে। চলতি বছর ব্যাংকটির শেয়ারের দাম কমেছে প্রায় ৯৭ শতাংশ।

যুক্তরাষ্ট্রে গত মার্চে এক সপ্তাহের ব্যবধানে সিলিকন ভ্যালি ও সিগনেচার ব্যাংকের পতন ঘটে। এর পর থেকেই ঝুঁকিতে ছিল ফ্রার্স্ট রিপাবলিক ব্যাংক। এ ব্যাংকের পতন ঠেকাতে সে সময় এগিয়ে আসে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কয়েকটি ব্যাংক। জেপি মরগ্যান ও সিটি গ্রুপের নেতৃত্বে ১১টি ব্যাংক ফার্স্ট রিপাবলিককে ৩ হাজার কোটি ডলার আমানত দেয়। এরপরও পতন ঠেকানো সম্ভব হয়নি। সূত্র: রয়টার্স, সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here