ফ্লাইটে সিগারেট খাওয়া বিমানের সেই ক্রু ‘গ্রাউন্ডেড’

0
73

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট যখন আকাশে উড়ছে সে সময় একজন কেবিন ক্রু বিমানে বসেই ধূমপান করেছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার একটি ভিডিও এসেছে বিমানের হাতে। সেই ভিডিও দেখে তাকে চিঠি দিয়েছে বিমান কর্তৃপক্ষ।

সম্প্রতি বিমানের একটি ফ্লাইটে এ ঘটনা ঘটে। এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে বিমান। এরই মধ্যে ওই কেবিন ক্রুকে গ্রাউন্ডেড করা হয়েছে বলে জানা গেছে।জানা গেছে, ওই ক্রুর নাম মেরিয়ান অধিকারী মেরী। তিনি বিমানের জুনিয়র পার্সার হিসেবে কাজ করছেন। এক ভিডিওতে তাকে বিমানের খাবার রাখার জায়গায় ইউনিফরম পরে সিগারেট খেতে দেখা গেছে।

এ ঘটনায় ক্রুর বিরুদ্ধে আনা অভিযোগের সুরাহা না হওয়া পর্যন্ত তাদের আর ফ্লাইটে পাঠানো হবে না-এটাকেই এভিয়েশন খাতে ‘গ্রাউন্ডেড’ হিসেবে প্রচলিত।

মেরিয়ান অধিকারীকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, মেরিয়ান অধিকারী (মেরী), বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ইনফ্লাইটে ইউনিফর্ম পরা অবস্থায় আপনি সিগারেট অথবা সিগারেট সদৃশ কিছু গ্রহণ করেছেন যা বিমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নজরে এসেছে। এমন কার্যকলাপ অপেশাদারিত্বমূলক আচরণের সামিল। এমন আচরণ বিমান বিধির পরিপন্থী।

চিঠিতে আরো বলা হয়, আপনার এহেন কর্মকাণ্ডের জন্য কেন আপনার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা পত্র প্রাপ্তির ৯৬ ঘণ্টার মধ্যে লিখিতভাবে ব্যাখ্যা প্রদানের জন্য বলা হলো। অন্যথায়, বিমানের বিদ্যমান প্রবিধান মালা অনুযায়ী আপনার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে বিমান কর্তৃপকক্ষের বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বিমানের প্রশাসন পরিদপ্তর থেকে জারি করা সাম্প্রতিক এক আদেশে বলা হয়, বিমান সম্পূর্ণ ধূমপানমুক্ত প্রতিষ্ঠান। বিশেষ করে উড়োজাহাজে ধূমপান আন্তর্জাতিকভাবেই নিষিদ্ধ। এছাড়া ধূমপানজাতীয় কার্যক্রম ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ধারা-৭ এর পরিপন্থি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here