মিয়ানমারে পৌঁছেছে ২৭ সদস্যের প্রতিনিধিদল

0
74

মিয়ানমারে পৌঁছেছে বাংলাদেশ থেকে যাওয়া ২৭ সদস্যের প্রতিনিধিদল। আজ শুক্রবার (৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে তারা রাখাইনে পৌঁছান। মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে প্রস্তুতি ও সেখানকার পরিবেশ পর্যবেক্ষণ ও আলোচনা শেষে আজ বিকেলে তাদের টেকনাফ ফেরার কথা। প্রতিনিধি দলে ৩ নারীসহ ২০ জন রোহিঙ্গা, একজন অনুবাদক ও ৬ জন বিভিন্ন দপ্তরের বাংলাদেশি কর্মকর্তা রয়েছেন।

রাখাইনে পৌঁছানোর পর সেখানকার পরিস্থিতি প্রতিনিধিদল ঘুরে দেখছেন বলে একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যের যেখানে রোহিঙ্গাদের রাখা হবে সেই আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করছেন তারা।

এর আগে শুক্রবার (৫ মে) সকাল ৯টা ১০ মিনিটের দিকে প্রতিনিধিদলটি কক্সবাজারের টেকনাফের জালিয়াপাড়া ঘাট থেকে মিয়ানমারের উদ্দেশে যাত্রা শুরু করেন। বেলা ১১টার দিকে তারা রাখাইনের মংডু শহরের পৌঁছান। বিজিবির নিরাপত্তায় ‘সেন্টমার্টিন ক্রজ’ নামে একটি স্পিড বোট তাদের নিয়ে আধা ঘণ্টার মধ্যেই রাখাইনে পৌঁছে যায়।

কর্মকর্তাদের মধ্যে কক্সবাজারস্থ শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (এআরআরআরসি) মো. খালেদ হোসেন, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ও দোভাষী রয়েছেন।

২০১৭ সালের ২৫ আগস্ট বাংলাদেশে রোহিঙ্গা ঢল শুরু হওয়ার পর ২০১৮ সালে বাংলাদেশ মিয়ানমারের কাছে প্রত্যাবাসনের জন্য ৮ লাখ ৮২ হাজার রোহিঙ্গার একটি তালিকায় দিয়েছিল। সে তালিকা যাচাই-বাছাই করে মাত্র ৬৮ হাজার রোহিঙ্গার একটি তালিকা চূড়ান্ত করে তা বাংলাদেশের কাছে ফেরত পাঠিয়েছিল মিয়ানমার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here