স্মার্ট বাংলাদেশ গড়তে বগুড়ায় স্থাপন হবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

0
93

স্মার্ট বাংলাদেশ গড়তে বগুড়ায় স্থাপন করা হবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের মধ্যে দিয়ে উত্তরের ১৬ জেলার শিক্ষার্থীদের আরও মেধাবী হিসেবে গড়ে তোলা হবে। এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষাজীবন শেষ করা শিক্ষার্থীরাই স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

এদিকে, বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন নিয়ে প্রজ্ঞাপন জারি করায় জেলায় আনন্দ মিছিল বইছে। আওয়ামী লীগ, ছাত্রলীগ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে আনন্দর‌্যালি করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন বার্তার প্রচারণা চলছে।
জানা গেছে, দীর্ঘদিনের দাবি ছিল বগুড়ায় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করার। ১৯৯৬ সালের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। সিদ্ধান্ত নেওয়ার পর রাজনৈতিক জটিলতায় বাস্তবায়ন প্রক্রিয়াটিতে জটিলতা দেখা দেয়। এরমাঝে বাংলাদেশ প্রতিদিনসহ স্থানীয় ও জাতীয় সংবাদপত্রগুলো এ নিয়ে সংবাদ প্রকাশ করে। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোও দাবি তোলে। ২০২০ সালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন আইন-এর খসড়া নীতিগত অনুমোদন পায়।এরপর ২০২৩ সালের ১ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদের উপনির্বাচনে জয়ী বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে জোর প্রচেষ্টা শুরু করেন। এ নিয়ে জাতীয় সংসদেও তিনি বক্তব্য তুলে ধরেন। সেই সঙ্গে বগুড়ার সাংবাদিকরাও সংবাদ প্রকাশ করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি আবারও তুলে ধরে। সর্বশেষ চলতি বছরের ১০ মে বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন মতে, আগামী ২২ মে আইন কার্যকর করার তারিখ নির্ধারণ করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে সরকারের উপসচিব রোখছানা বেগম স্বাক্ষরিত ওই প্রজ্ঞপনটি প্রকাশ পায়।

প্রজ্ঞাপনটি প্রকাশ হওয়ার সংবাদ পাওয়ার পর থেকে বগুড়াবাসীর মধ্যে আনন্দের বন্যা বইছে। বুধবার রাতেই বগুড়া জেলা ছাত্রলীগ আনন্দ মিছিল বের করে। মিছিলটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। সেখানে জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহার সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন আনন্দ প্রকাশ করেছে। 

আজ শুক্রবারও বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট আনন্দর‌্যালির আয়োজন করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে অভিনন্দনের ঝড়।

বগুড়া-৬ (সদর) আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আপামর জনতার উন্নয়নে কাজ করে যাচ্ছেন। শেখ হাসিনার কাছে গোপালগঞ্জ যেমন বগুড়াও তেমন। দেশের শিক্ষা ক্ষেত্রে সর্বোচ্চ উন্নয়ন ঘটেছে শেখ হাসিনার হাত ধরে। আর তারই ধারাবাহিকতায় বগুড়া বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গেজেট প্রকাশ হয়েছে। শেখ হাসিনা বগুড়ার মেধাবী ছাত্র সমাজের জন্য বিশ্ববিদ্যালয় উপহার দিয়েছেন। আমরা বগুড়াবাসী শেখ হাসিনার কাছে চির কৃতজ্ঞ। তিনি বলেন, বগুড়াবাসীর সহযোগিতা নিয়ে বগুড়ার আরও কিছু উন্নয়নে ভূমিকা রাখতে চাই।

বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম জানান, বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রজ্ঞাপন জারি হয়েছে। এ জেলায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন হলে শিক্ষার্থীরা আরও এগিয়ে যাবে। স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয় অত্যন্ত ভূমিকা রাখবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here