এ বছর মন্দার কবলে পড়বে কি ব্রিটেন, যা বলল আইএমএফ

0
69

বিশ্বজুড়েই অর্থনৈতিক অবস্থা বিরাজ করছে। এরই ধারাবাহিকতায় মন্দার ঝুঁকিতে শঙ্কা ছিল ব্রিটেনেরও। তবে নতুন পূর্বাভাসে সেই শঙ্কা উড়িয়ে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি জানিয়েছে, চলতি বছরে মন্দার ঝুঁকিতে নেই যুক্তরাজ্য।

আইএমএফ সর্বশেষ পূর্বাভাসে জানায়, ২০২৩ সালে যুক্তরাজ্যের অর্থনীতি শূন্য দশমিক ৪ শতাংশ সম্প্রসারণ হতে পারে। তবে যেকোনো প্রধান অর্থনীতির প্রবৃদ্ধি পূর্বাভাসের চেয়ে কম। অবশ্য গত এপ্রিলের পূর্বাভাসে শূন্য দশমিক ৩ শতাংশ সম্প্রসারণের পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। অভ্যন্তরীণ চাহিদা শক্তিশালী থাকা, বেতন বৃদ্ধির ধারা অব্যাহত থাকা, উচ্চ সরকারি ব্যয় এবং ব্যবসা আস্থা উন্নীত হওয়ায় পূর্বাভাস পরিবর্তন করেছে আইএমএফ। উচ্চ জ্বালানি মূল্যের লাগাম টেনে ধরা ও বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক হওয়ার বিষয়টিও এতে ভূমিকা রেখেছে।

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী জেরেমি হান্ট এ প্রাক্কলনকে ‘‌বড় একটি আপডেট’ হিসেবে দেখছেন। তবে তিনি এও জানান, চলতি বছরে মূল্যস্ফীতি অর্ধেক কমানোর লক্ষ্যমাত্রা পূরণে কর বৃদ্ধির পরিকল্পনায় কোনো পরিবর্তন আসছে না।

চলতি বছর শেষে ব্রিটেনের মূল্যস্ফীতি ৫ শতাংশের আশপাশে থাকবে বলে আশা করা হচ্ছে। গত মার্চেও যেখানে দেশটির মূল্যস্ফীতি ১০ শতাংশের বেশি ছিল। ২০২৫ সালের মাঝামাঝি ২ শতাংশ মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারে দেশটি। চলতি মাসের শুরুতে এ মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রা ঘোষণা করেছিল ব্যাংক অব ইংল্যান্ড (বিওই)। এপ্রিলে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি ৮ দশমিক ৪ শতাংশে দাঁড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

আইএমএফের প্রাক্কলন, ২০২৪ সালে যুক্তরাজ্যের অর্থনীতি ১ শতাংশ সম্প্রসারণ হবে। তার পরবর্তী দুই বছরে ২ শতাংশ হারে সম্প্রসারণ হবে দেশটির অর্থনীতি। 

দীর্ঘমেয়াদি শ্রম অসন্তোষ মোকাবেলা, পলিসি ও নীতিগত অনিশ্চয়তা দূর করতে পারলে ব্রিটেনের প্রবৃদ্ধি সম্ভাবনা বাস্তবায়ন হবে বলে মনে করে আইএমএফ।

টানা ১২ পলিসি বৈঠকে সুদহার বাড়িয়েছে যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক বিওই। চলতি মাসে তা ৪ দশমিক ৫ শতাংশে দাঁড়িয়েছে। চলতি বছর শেষে তা ৫ শতাংশ স্পর্শ করবে বলে মনে করছেন আর্থিক খাতসংশ্লিষ্টরা।

অর্থনীতিতে গতিশীলতা আনতে বেশকিছু সংস্কার প্রস্তাব করেছে আইএমএফ। এর একটি হচ্ছে স্ট্যাম্প ডিউটির বিলোপ। যে কারণে বাসা ও চাকরি পরিবর্তন কঠিন হয়ে পড়েছে ব্রিটিশ নাগরিকদের জন্য। একই সঙ্গে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ব্রিটিশ অর্থমন্ত্রীর কর বৃদ্ধির পরিকল্পনা সমর্থন করে আইএমএফ।

বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের ধর্মঘট, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও প্রতিকূল আবহাওয়ায় চলতি বছরের প্রথম প্রান্তিকে যুক্তরাজ্যের প্রবৃদ্ধি হয়েছে খুবই ধীর। জানুয়ারি-মার্চের মধ্যে দেশটির অর্থনীতি সম্প্রসারণ হয়েছে মাত্র দশমিক ১ শতাংশ। যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের (ওএনএস) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here