পুলিশের গুলিতে তরুণ নিহতের জেরে প্যারিসে দাঙ্গা, আটক অন্তত ২৪

0
63

ফ্রান্সের রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চলে পুলিশের গুলিতে ১৭ বছরের এক তরুণ নিহত হওয়ার ঘটনায় ভয়াবহ দাঙ্গা ছড়িয়ে পড়েছে। দাঙ্গায় জড়িত থাকার দায়ে অন্তত ২৪ জনকে আটক করা হয়েছে। 

মঙ্গলবার সকালে এই দাঙ্গা শুরু হয়। পুলিশের তথ্যানুযায়ী, ১৭ বছর বয়সী ওই কিশোর সিগনাল অমান্য করে এক পুলিশ কর্মকর্তাকে গাড়ি চাপা দেওয়ার চেষ্টা করলে পুলিশ ওই তরুণের ওপর গুলি চালায়। একজন প্রত্যক্ষদর্শীর নেওয়া ভিডিও ফুটেজ থেকে দেখা গেছে, দু’জন পুলিশ কর্মকর্তা একটি হলুদ রঙের মার্সিডিস গাড়ি থামান। এর মধ্যে এক পুলিশ কর্মকর্তা গাড়ির জানালার পাশে দাঁড়িয়ে ড্রাইভারকে নির্দেশনা দিচ্ছিলেন এবং তার সহকর্মী পাশে দাঁড়িয়েছিলেন। এ সময় এক পুলিশ কর্মকর্তা ড্রাইভারের দিকে হ্যান্ডগান তাক করেন।

তখন আকস্মিকভাবেই গাড়িটি সামনে চলা শুরু করে এবং পুলিশ অফিসার ওই ড্রাইভারকে গুলি করেন। এতে গাড়িটি একটি বিদ্যুতের খুঁটির সাথে ধাক্কা খায় এবং ড্রাইভার ঘটনাস্থলেই মারা যায়।প্যারিসের প্রসিকিউটর অফিস থেকে জানানো হয়েছে, এর আগেও কয়েকবার ওই ড্রাইভার ট্রাফিক মান্য করার ক্ষেত্রে পুলিশের নির্দেশনা লংঘন করেছে। পুলিশ অফিসারের এই গুলির ঘটনা জানাজানির পর বেশ কিছু সংখ্যক লোক বিক্ষোভ প্রতিবাদ শুরু করে। এছাড়া, আশপাশে বহু দাঙ্গাকারী বিভিন্ন বাস স্টপে ভাঙচুর চালায়, ময়লার কন্টেইনারে আগুন ধরিয়ে দেয় এবং বেশ কিছু গাড়ি ভাঙচুর করে এবং তাতে আগুন লাগিয়ে দেয়।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডার্মানিন জানিয়েছেন, পুলিশের গুলি চালানোর ঘটনা সম্পর্কে তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি ড্রাইভার ট্রাফিক সিগন্যাল অমান্য করেছে কিনা সে ব্যাপারেও তদন্ত চলছে। সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here