‘তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক’ বললেন যুক্তরাষ্ট্রসহ ৪ দেশের প্রতিনিধিরা

0
67

বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রসহ চারটি দেশের নির্বাচন পর্যবেক্ষক দলের প্রধান টেরি এল ইসলে বলেছেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের ভিত্তি নেই। এটি অসাংবিধানিক। সে জন্য এ ব্যাপারে আলোচনায় আমাদের আগ্রহ নেই।

রোববার (৩০ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনার ও ইসি সচিবের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, জাপান ও চীনের নির্বাচন পর্যবেক্ষকরা।

বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, অক্টোবরের আগে তপশিল দেওয়া কোনোভাবেই সম্ভব নয়। সেক্ষেত্রে ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

বৈঠকের বিষয়ে তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচন এবং পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের দেশের নির্বাচনী আইনকানুন সম্পর্কে জানতে চেয়েছেন।

ইসি সচিব মো. জাহাংগীর সাংবাদিকদের বলেন, বৈঠকে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে আলোচনা হয়েছে। তারা আমাদের নির্বাচনী আইন ও পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছেন। অবাধ নির্বাচন আয়োজনে ইসি কীভাবে কাজ করে তাও জানতে চান। আমরা সেগুলো তুলে ধরেছি। এ ছাড়া বিভিন্ন নির্বাচনে প্রার্থীর ওপর হামলায় ইসি কী ব্যবস্থা নিয়েছে সেটিও জানতে চেয়েছেন প্রতিনিধিরা। আমরা তা তুলে ধরেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here