ভারত সফরে আওয়ামী লীগের প্রতিনিধিদলে থাকছেন যারা

0
84

ভারতীয় জনতা পাটির (বিজেপি) আমন্ত্রণে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের নেতৃত্বে তিন দিনের এ সফরে আজ রাতে ভারতের নয়াদিল্লি যাচ্ছেন তারা।

প্রতিনিধিদলের সদস্য সুজিত রায় নন্দী এ তথ্য নিশ্চিত করে বলেন, প্রতিনিধিদলে আরও রয়েছেন আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, কার্যনির্বাহী কমিটির সদস্য মেরিনা জাহান ও সংসদ-সদস্য আরমা দত্ত।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, পাঁচ সদস্যের প্রতিনিধিদলটি ভারতে যাচ্ছে। সফর শেষে ৯ আগস্ট দেশে ফিরবে।

প্রথমে ২০ জুলাই প্রতিনিধিদলটির সফর হওয়ার কথা ছিল। পরে তা পিছিয়ে ২৯ জুলাই নির্ধারণ করা হয়। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সময়সূচি ফাঁকা না পাওয়ায় সফর পুনরায় পেছানো হয়। বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র কয়েক মাস বাকি। এমন একটি সময়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আমন্ত্রণে বাংলাদেশের ক্ষমতাসীন দলের প্রতিনিধিদলের এ সফর অনুষ্ঠিত হচ্ছে।

সংশ্লিষ্ট নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তিন দিনের এ সফরে আওয়ামী লীগের প্রতিনিধিদলটি ভারতের সরকার ও বিজেপির প্রতিনিধিদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি জেপি নাড্ডাসহ রাজনৈতিক নেতাদের সঙ্গেও বৈঠক হবে।

আগামী মাসে ভারতের দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এ সফরের আগে কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠকে দ্বিপক্ষীয় বিষয় ছাড়াও আগামী সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হতে পারে প্রতিনিধিদলের সঙ্গে। তাই আওয়ামী লীগ প্রতিনিধিদলের সফরটি বিশেষ গুরুত্ব বহন করে।

এর আগে, গত ২১ মে আওয়ামী লীগের ১৭ সদস্যের প্রতিনিধিদল চায়না কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে চীন সফর করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here