এমএইচ ১৭ বিমান বিধ্বস্তের ঘটনায় জড়িত ৩ জনের যাবজ্জীবন

0
320

পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ ১৭ বিমান বিধ্বস্তের ঘটনায় জড়িত থাকার অপরাধে  তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে নেদারল্যান্ডসের একটি আদালত। এ ছাড়া এই ঘটনায় একজনকে খালাস দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার হেগ জেলা আদালত এ রায় দেন। খবর আলজাজিরার।

সাজাপ্রাপ্তরা হলেন—সাবেক রুশ গোয়েন্দা এজেন্ট ইগর গিরকিন ও সের্গেই ডুবিনস্কি এবং বিচ্ছিন্নতাবাদী ইউক্রেনীয় নেতা লিওনিড খারচেঙ্কো। হত্যা ও ইচ্ছাকৃতভাবে বিমান বিধ্বস্ত করার অপরাধের তাদের দোষী সাব্যস্ত করা হয়। রায় দেওয়ার সময় তিন আসামিই আদালতে অনুপস্থিত ছিলেন। এ ছাড়া ওলেগ পুলাটভ নামে আরেক রুশ নাগরিককে খালাস দেওয়া হয়েছে।

২০১৪ সালের ১৭ জুলাই আমস্টারডাম থেকে কুয়ালালামপুরের যাচ্ছিল মালয়েশিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিমানটি। পথিমধ্যে ইউক্রেনের পূর্ব দোনেৎস্ক অঞ্চলে আকাশ থেকে বিমানটিকে ভূপতিত করা হয়। এ ঘটনায় বিমানে থাকা ২৯৮ আরোহীর সবাই মারা যান। নিহতদের অধিকাংশই ডাচ ও অস্ট্রেলীয় নাগরিক ছিলেন। এ ঘটনার আট বছর পর এ রায় দেওয়া হলো। ওই সময় ওই অঞ্চলে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ চলছিল।

রায়ের সারাংশ পড়ার সময় আদালতের প্রিসাইডিং বিচারক হেনড্রিক স্টেনহুইস বলেন, সন্দেহভাজন ব্যক্তিরা যা করেছেন তার জন্য তারা সবচেয়ে কঠিন শাস্তি প্রাপ্য। তাদের এ অপরাধ বহু ভুক্তভোগী এবং তাদের জীবিত আত্মীয়দের অনেক ভোগান্তিতে ফেলেছে।

তবে সাজাপ্রাপ্ত এ তিন ব্যক্তি খুব শিগগিরই সাজা ভোগ করবেন এমন সম্ভাবনা নেই। কেননা তারা এখনো পলাতক। আসামি ও তাদের আইনজীবীদের আপিলের জন্য দুই সপ্তাহ সময় আছে।

স্টেনহুইস বলেন, বিচার কাজের সময় আইনজীবীদের দেওয়া তথ্যে প্রমাণিত হয়, এমএইচ ১৭ বিমানটি রাশিয়ার তৈরি বুক ক্ষেপণাস্ত্র দ্বারা ভূপতিত করা হয়। এ ছাড়া ঘটনার সময় ইউক্রেনের পূর্ব অঞ্চল রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণে ছিল বলেও ধারণা করছেন আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here