জগন্নাথসহ আরও ১০ পাবলিক বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে ডি নথিতে

0
73

কাগজপত্র এবং ফাইল বিহীন অফিসের অংশ হিসেবে দ্বিতীয় ধাপে ডি-নথির (ডিজিটাল নথি) সাথে যুক্ত হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ দেশের আরও ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই নিয়ে ডি – নথির বিশ্ববিদ্যালয়ের সংখ্যা এখন দেশে এখন ১৮টি।

ইউজিসিতে বিশ্ববিদ্যালয়ের ডি-নথি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ডি নথির মাধ্যমে যেকোন স্থান থেকে ফাইল নিষ্পত্তি করা যায়। এ-র ফলে সহজে কোনো ফাইল আটকে থাকছে না, বাড়ছে কাজের গতি। এতে দাপ্তরিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে। সেই সঙ্গে দুর্নীতির সুযোগ কমে যাবে অধিকাংশ ক্ষেত্রে। 

দীপু মনি আরও বলেন, সকল পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ডি নথি বাস্তবায়নের জন্য কাজ করতে বলেন। এজন্য সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির আহবান করেন। সেই সঙ্গে ডি নথি বাস্তবায়নে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য তিনি ইউজিসিকে ধন্যবাদ জানান। 


উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রথম ধাপে দেশের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ডি নথিতে যুক্ত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here