শীতকালে ত্বকের যত্নে তেল নাকি লোশন ভালো?

0
378

কুয়াশার চাদরে মুড়িয়ে আসছে শীত। শীতে ত্বকের যত্ন অতিব প্রয়োজন। শুষ্ক আবহাওয়ায় ত্বকের খসখসে ভাব দূর করতে অনেকে লোশন, আবার অনেকেই তেল ব্যবহার করেন। শীতকালে ত্বকের যত্নে কোনটি ভালো- এ বিষয়ে কথা বলেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও চর্ম রোগ বিশেষজ্ঞ ডা. নাজমুল করিম।

নাজমুল করিম বলেন, শীতকালে আবহাওয়া শুষ্ক থাকে। এ সময় মানুষের শরীরে যদি ময়েশ্চার না থাকে তবে ত্বক টানটান লাগে এবং হাত দিয়ে দাগ দিলে খসখসে সাদা দাগ হয়। এজন্য বেশিরভাগ দেশেই শীতকালে ময়েশ্চারের জন্য লোশন বা তেল ব্যবহারের প্রচলন রয়েছে। লোশনে অনেক সময় ভালো পুষ্টিগুণ থাকে। কিছু লোশন একটু বেশি ভেজা বা তেলতেলে, আবার কিছু কম। ত্বক অনুযায়ী এটা বেছে নিতে হবে।

শীতে ত্বকের যত্নে সরিষার তেল ব্যবহার প্রসঙ্গে এই বিশেষজ্ঞ বলেন, সরিষার তেল ঝাঝালো। ফলে শীতকালে  এটা গায়ে না মাখানোই ভালো।

লোশন নাকি অলিভ ওয়েল ভালো? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ নিয়ে বিতর্ক আছে। অলিভ ওয়েল তেলের মতো, এটা তাড়াতাড়ি শুকিয়ে যায়। যাদের ত্বক বেশি শুষ্ক তাদের জন্য লোশন ভালো। আবার অনেকের জন্য অলিভ ওয়েল ভালো কাজ দেবে। তবে লোশন বা অলিভ ওয়েলের ক্ষেত্র অলিভ ওয়েলকেই আমি বেশি প্রাধান্য দেব। কারণ অলিভ ওয়েলের মধ্যে ত্বকের জন্য উপকারী পুষ্টি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here