মাত্র ৫০ রানে অলআউট হয়ে রেকর্ড করে নিল শ্রীলঙ্কা

0
64

গত ২০০০ সালে ঘরের মাঠে ওয়াসিম আকরাম, মোহাম্মদ আকরাম ও আবদুর রাজ্জাকদের তোপের মুখে ৮৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। এশিয়া কাপে সর্বনিম্ন রানের রেকর্ডটি এতদিন বাংলাদেশেরই ছিল। আজ ভারতের বিপক্ষে ৫০ রানে অলআউট হয়ে সে রেকর্ডটা বুঝে নিল শ্রীলঙ্কা। 

এদিকে ওয়ানডেতে অজস্র রেকর্ডের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব। একের পর এক রেকর্ড প্রতিনিয়ত গড়া হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে, যা ভাঙছে পুরনো একাধিক রেকর্ড। আজ এশিয়া কাপের ফাইনালের মঞ্চে দ্রুততম সময়ে পাঁচ উইকেট পাওয়ার অনন্য কীর্তি গড়েছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। সেই সঙ্গে ইতিহাসের পাতায় নিজেকে নিয়ে গেছেন এই ডানহাতি পেসার।  কলম্বোতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই বিপাকে পড়ে শ্রীলঙ্কা।

ভারতীয় পেসার জাস্প্রিত বুমরাহ ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরান লঙ্কান ওপেনার কুশল পেরেরাকে। এরপর একে একে সাজঘরের পথ ধরে বাকি টপ অর্ডাররাও। মোহাম্মদ সিরাজের করা চতুর্থ ওভারে প্যাভিলিয়নের পথ ধরেন চার টপ অর্ডার। প্রথম ওভারে কুশল পেরেরা ফিরে গেলে আসা যাওয়ার মিছিল শুরু হয়। পাথুম নিসাঙ্কা সিরাজের করা দ্বিতীয় ওভারে রবীন্দ্র জাদেজার কাছে ক্যাচ দিয়ে ফেরেন।  এরপর ক্রিজে দাঁড়াতেই পারেনি লঙ্কান ব্যাটাররা।

সাদিরা থেকে শুরু করে চারিথ আসালঙ্কা কেউই রানের খাতা খুলতে পারেনি। হ্যাটট্রিক বলে ধনঞ্জয়া ডি সিলভা চার হাঁকালে আর রেকর্ড গড়া হয়নি সিরাজের। তবে এরপর ঠিক পরের বলেই সিলভাকে সাজঘরে ফেরান ভারতীয় এই পেসার। সেই সঙ্গে এশিয়া কাপের যেকোন আসরের ফাইনালে দ্রুততম ৫ উইকেট পাওয়ার কীর্তি গড়েছেন মোহাম্মদ সিরাজ।  শুধু যে একটি রেকর্ডই গড়েছেন সিরাজ তা নয়। ভাগ বসিয়েছেন সেই ২০ বছর পুরনো রেকর্ডে।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম সময়ে ৫ উইকেট নেওয়ার কীর্তি এতোদিন ছিল শ্রীলঙ্কান কিংবদন্তি পেসার চামিন্দা ভাসের।  ২০০৩ সালের বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ১৬ বলে ৫ উইকেট নিয়েছিলেন ভাস। আজ দীর্ঘ ২০ বছর পর সেই রেকর্ডে নিজের নাম লিখেছেন মোহাম্মদ সিরাজ। তিনিও ১৬ বলে ৫ উইকেট নিয়ে ভাসের পাশে নিজের নাম লেখালেন। প্রথম ভারতীয় বোলার হিসেবে দ্রুততম সময়ে ৫ উইকেট নিয়ে অনন্য এক কীর্তিও গড়েছেন সিরাজ। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here