ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে স্বর্ণপদক পেলেন সংসদ সদস্য মনজুর হোসেন তনয়া

0
373

ব্র্যাক বিশ্ববিদ্যালয় ৪ হাজার ৮৮৯ জন শিক্ষার্থীর হাতে উচ্চতর ডিগ্রির সনদ তুলে দিয়েছে । সোমবার (২১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্টানে এই সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এর মধ্যে ৩১ জন শিক্ষার্থী বিভিন্ন ক্যাটাগরিতে স্বর্ণপদক লাভ করেন। এই ৩১ জনের মধ্যে অন্যতম একজন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেন ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সাবেক পরিচালক সেলিনা আক্তারের (স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়) জ্যৈষ্ঠ কণ্যা প্রিয়দর্শিনী দিনা।

সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্র্যাজুয়েটদের মধ্যে চ্যান্সেলর স্বর্ণপদক বিতরণ করেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানে ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক বিতরণ করেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। এসময় ব্র্যাক ইউনিভার্সিটির ১৫তম সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান শিক্ষামন্ত্রী। গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা চাই শিক্ষার্থীরা জ্ঞান বিজ্ঞানে অগ্রগামী হবে, চিন্তা চেতনায় প্রগতিশীল হবে। সততা, মানবিকতা ও দেশ প্রেমে উদ্বুদ্ধ, শরীর মনে সুস্থ এবং কর্মে উদ্যমী মানুষ হবে।

উচ্চশিক্ষায় ব্র্যাক ইউনিভার্সিটির গৃহীত বিভিন্ন পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ব্র্যাক ইউনিভার্সিটি মানসম্পন্ন শিক্ষাদানের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করে আসছে। এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বাংলাদেশ এবং বিশ্বের জন্য যোগ্য নেতৃত্ব তৈরি করতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চেয়েছিলেন। ব্র্যাক বিশ্ববিদ্যালয় দক্ষতার সঙ্গে সেই কাজটি করে চলেছে। ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ বলেন, আমরা আশা করি আমাদের গ্র্যাজুয়েটরা হবে প্রাণশক্তিতে ভরপুর। কারণ তারা সুশিক্ষায় শিক্ষিত এবং দক্ষতায় পরিপূর্ণ। যা তাদেরকে সমসাময়িক সমস্যার সমাধানে সহযোগিতা করবে এবং আগামীর নেতৃত্বের পথ দেখাবে এবং নৈতিকতার সাথে তাদের পেশাগত জীবনকে পরিচালনা করতে সহায়তা করবে।

ব্র্যাক ইউনিভার্সিটির ১৫ তম সমাবর্তনে শিক্ষামন্ত্রী দীপু মনি সহ অন্যান্য অতিথিরা

সমাবর্তন বক্তা ওমর ইশরাক শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য খুঁজে পেতে সচেষ্ট হতে আহ্বান করেন এবং এমন উদ্দেশ্য নির্ধারণ করতে বলেন যা ইতিবাচক পরিবর্তনে অবদান রাখতে পারে। তিনি বলেন, দীর্ঘমেয়াদী লক্ষ্য পার্থক্য গড়ে দেয় এবং গ্র্যাজুয়েটদের উচিত জীবনের লক্ষ্য অর্জন করা সেই সঙ্গে সারাজীবন শেখার প্রতি নিবেদিত থাকা, নিত্যনতুন জ্ঞানসম্পর্কে অবহিত থাকা এবং জীবনের চ্যালেঞ্জগুলোর সাথে মানিয়ে নেওয়া। তিনি আরও বলেন, বাংলাদেশের রয়েছে সম্ভাবনাময় বাজার এবং শিক্ষার্থীদের উচিত তাদের ধারণাগুলো প্রথমে দেশে প্রয়োগ করা যাতে করে উৎপাদন বাড়ানোর মাধ্যমে খরচ কমানো সম্ভব হয়। ইংরেজি হলো আন্তর্জাতিক ব্যবসার ভাষা এবং আমাদের গ্র্যাজুয়েটদের উচিত এ ভাষায় তাদের দক্ষতা নিজেদের সুবিধায় ব্যবহার করা।

স্বর্ণপদক গ্রহণ করছেন প্রিয়দর্শিনী দিনা

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারপারসন তামারা হাসান আবেদ। এবারের সমাবর্তন বক্তা ছিলেন মেডট্রনিক এর সাবেক চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ওমর ইশরাক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here