‘এহন আমরা কোথায় থাকমু’

0
56

বরগুনার বেতাগীতে নোটিশ না দিয়ে বসতঘর ভেঙে একটি পরিবারকে উচ্ছেদের অভিযোগ উঠেছে। মাথা গোঁজার বিকল্প জায়গা না থাকায় পরিবারটি নিরাপত্তহীনতায় দিন কাটাচ্ছে। তবে প্রশাসনের দাবি, পরিবারটিকে একাধিকবার উচ্ছেদের নোটিশ পাঠানো হয়েছে।   

জানা গেছে, উপজেলার বিবিচিনি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে ওয়াকফ এস্টেটের জমিতে ঘর উত্তোলন করে বসবাসকারী মৃত আব্দুল করিমের ছেলে সোলায়মান হাওলাদারের পরিবারকে বসতঘর ভেঙে উচ্ছেদ করা হয়।

জেলা প্রশাসক কার্যালয়ের ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের নেতৃত্বে বুধবার অভিযান চালিয়ে ৩০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের ওই জায়গা থেকে বসতঘরটি ভেঙে ফেলা হয়। বসতঘরের ভিটায় লাল নিশান টানিয়ে দেওয়া হয়েছে।  

সোলায়মান হাওলাদারের পরিবার ওই জমিতে ২০ বছর আগে ঘর তুলে বসবাস করে আসছিল। সোলায়মানের স্ত্রী শেফালী বেগম (৫০) বলেন, ‘হঠাৎ প্রশাসনের লোকজন পুলিশ লইয়া আমগো ঘর ভাঙা শুরু হরে। বর্ষার সময় এহন আমরা কোথায় থাকমু?’

বসবাসকারী সোলায়মান হাওলাদার (৬০) অভিযোগ করেন, ১৯২৮ সাল থেকে তাঁর নানার পরিবার ওয়াকফ এস্টেট এলাকায় বসবাস করছেন। তাঁরা ২০ বছর আগে ওই বাসা থেকে একটু দূরে ঘর তুলে বসবাস করা শুরু করেন। কিন্তু তাঁদের কোনো নেটিশ দেওয়া হয়নি। প্রতিপক্ষের প্ররোচনায় পরিকল্পিতভাবে নোটিশ ধামাচাপা রেখে উচ্ছেদের রায় এনে অবৈধভাবে উচ্ছেদ করা হয়েছে। ফলে পথে বসেছেন তাঁরা।

সোলায়মান হাওলাদারের ছোট ছেলে সুজন হাওলাদার (৪২) বলেন, স্থানীয় দলীয় লোকজনের উপস্থিতিতে ক্ষমতার অপব্যবহার করে অন্যায়ভাবে তাঁদের পরিবারকে উচ্ছেদ করা হয়। এ সময় বসতঘরে তাঁর মা শেফালী, বাবা সোলায়মান ও চাচাতো বোন তৃতীয় শ্রেণির শিক্ষার্থী চাঁদনী আক্তার অবস্থান করছিলেন। বাবা পেশায় বাবুর্চি। বসবাসের বিকল্প জায়গা না থাকায় তাঁরা এখন অসহায় হয়ে পড়েছেন। বুধবার রাতে এক কাপড়ে একই গ্রামে খালার বাড়িতে তাঁর মা-বাবা ও বোন রাত কাটিয়েছেন। অন্যায়ভাবে এ উচ্ছেদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

ওয়াকফ এস্টেটের মোতাওয়াল্লি আনসার আলী হাওলাদার জানান, সোলায়মানের বাড়ি বিষখালী নদীর ওপারে। তিনি ওই জায়গায় দীর্ঘদিন ধরে অবৈধ দখলদার হিসাবে ছিলেন। তাই আইনানুগভাবে এস্টেটকে অবৈধ দখলমুক্ত করছে প্রশাসন।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) সুহৃদ সালেহীন জানান, জেলা প্রশাসকের নির্দেশে অবৈধভাবে বসবাসকারী হিসেবে উচ্ছেদ মামলায় ওই পরিবারকে উচ্ছেদ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here