রাশিয়ার তেলের মূল্য চীনা মুদ্রায় পরিশোধ করল পাকিস্তান

0
77

রাশিয়া থেকে ছাড়ে কেনা জ্বালানি তেলের প্রথম চালানের মূল্য চীনা মুদ্রা ইউয়ানে পরিশোধ করেছে পাকিস্তান। এর মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার এই দেশটির মার্কিন ডলার ব্যবহারের নীতিতে বড় রকমের পরিবর্তন এলো। পাশাপাশি মস্কো এবং ইসলামাবাদের মধ্যে সম্পর্কের ক্ষেত্রেও নতুন অধ্যায়ের সূচনা হলো।

পাকিস্তান সরকারিভাবে রাশিয়ার কাছ থেকে প্রথম চালানে এক লাখ টন অপরিশোধিত তেল কিনেছে এবং এর মূল্য পরিশোধ করা হয়েছে চীনা মুদ্রা ইউয়ানে। পাকিস্তানের তেলমন্ত্রী মোসাদ্দেক মালিক গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন। তবে রাশিয়ার সাথে পাকিস্তানের বাণিজ্যিক চুক্তির বিস্তারিত তিনি জানাননি।এমনকি পাকিস্তান রাশিয়ার কাছ থেকে প্রতি ব্যারেল তেলে কি পরিমাণে ছাড় পেয়েছে তাও তিনি বলেননি। চলতি বছরের প্রথম দিকে পাকিস্তান সরকার এবং মস্কোর মধ্যে রাশিয়া থেকে অপরিশোধিত তেলের প্রথম চালান গ্রহণের ব্যাপারে চুক্তি হয়। গত রবিবার রাশিয়া থেকে ওই তেল করাচি বন্দরে এসে পৌঁছায়।

ইউক্রেনের সামরিক অভিযানের পর রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। এ অবস্থায় তুলনামূলক কম মূল্যে প্রধানত চীন এবং ভারতের কাছে তেল বিক্রি শুরু করে রাশিয়া। এর মধ্যে পাকিস্তান রাশিয়ার কাছ থেকে তেল কেনার চুক্তি করায় মস্কোর জন্য ক্রেতা বাড়ানোর সুযোগ হয়েছে।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউয়ানে মূল্য পরিশোধ করার ব্যাপারে বলেছে, এটি পাকিস্তান ও রাশিয়ার মধ্যে স্বাভাবিক বাণিজ্য সহযোগিতা। নীতিগত কারণে বেইজিং দেশ দুটির মধ্যকার লেনদেন নিষ্পত্তি করার জন্য চীনা মুদ্রা ব্যবহারের সুযোগ দিয়েছে। সূত্র : পার্সটুডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here