বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত ইমরান খান

0
81

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান তার বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন। তোশাখানা মামলায় শনিবার (৫ আগস্ট) গ্রেফতার হয়েছেন তিনি। এর পর তাকে দেশটির অ্যাটক কারাগারে রাখা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, গ্রেফতারের পর গতকাল সোমবার পিটিআই চেয়ারম্যানের সঙ্গে দেখা করতে পেরেছেন তার আইনজীবী নাঈম হায়দার পাঞ্জোথা।

সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে আইনজীবী নাঈম হায়দার সাংবাদিকদের জানান, কারাগারে ইমরান খান তাকে জানিয়েছেন যে, তিনি তার বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত আছেন।

তিনি আরও জানান, পিটিআই প্রধান তাকে বলেছেন যে, পুলিশ তাকে গ্রেফতারের সময় ওয়ারেন্ট দেখায়নি এবং তার স্ত্রী বুশরা বিবির ঘরের দরজা ভাঙার চেষ্টা করেছে।

সাবেক প্রধানমন্ত্রী আরও বলেছেন যে, কারাগারে তার সঙ্গে তার স্ত্রীর দেখা করার অনুমতি দেওয়া উচিত, জানান তার আইনজীবী।

এর আগে সোমবার ইমরান খানকে অ্যাটক জেল থেকে আদিয়ালা জেলে স্থানান্তর করার জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রীর শিক্ষা, অভ্যাস এবং সামাজিক ও রাজনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে তাকে আরও ভাল বা প্রথম শ্রেণির কারা সুবিধা প্রদান করার কথা বলা হয়েছে আবেদনে।

সংবাদ সম্মেলনে ইমরানের আইনজীবী অভিযোগ করেন যে, পিটিআই চেয়ারম্যানকে কারাগারে ‘সি-ক্লাস’ (তৃতীয় শ্রেণির) সুবিধা দেওয়া হয়েছে। অ্যাটক জেলের অবস্থা খুবই নিম্নমানের।

আইনজীবী নাঈম হায়দার আরও বলেন, সাবেক প্রধানমন্ত্রীকে একটি ছোট ঘর দেওয়া হয়েছে, যেখানে একটি খোলা ওয়াশরুম রয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআই প্রধানকে যে সেলটিতে রাখা হয়েছে তার খারাপ অবস্থার বিশদ বিবরণ দিয়ে আইনজীবী বলেন, সেলটিতে মাছি ও পোকা-মাকড়ের উৎপাত রয়েছে।

গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতা হারান পিটিআই চেয়ারম্যান ইমরান খান। তার পর থেকেই আগাম নির্বাচনের দাবিতে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বড় বড় সমাবেশ করে আসছিলেন তিনি। পাশাপাশি সরকারও তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনেছে। তোশাখানা মামলাসহ তার বিরুদ্ধে বিভিন্ন ঘটনায় শতাধিক মামলা হয়েছে।

গত শনিবার ইসলামাবাদের একটি সেশন আদালত তাকে তোশাখানা মামলায় অভিযুক্ত করে তিন বছরের সাজা দেয়। সেই সঙ্গে গ্রেফতারি পরোয়ানা, এক লাখ রুপি জরিমানা এবং পাঁচ বছরের জন্য তার রাজনীতি নিষিদ্ধ করা হয়। 

গ্রেফতারি পরোয়ানা জারির পর পরই পাঞ্জাব পুলিশ ইমরান খানকে তার লাহোরের জামান পার্কের বাসভবন থেকে গ্রেফতার করে। গ্রেফতারের পূর্বে ইমরান খান এক ভিডিও বার্তায় নেতাকর্মীকে শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর আহ্বান জানান।

এদিকে ইমরানের আইনজীবী নাঈম হায়দার বলেছেন, পিটিআই প্রধান পাওয়ার অব অ্যাটর্নিতে স্বাক্ষর করেছেন এবং ট্রায়াল কোর্টের রায়ের বিরুদ্ধে মঙ্গলবার আপিল দায়ের করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here