মেদ ঝরায় ‘সুপারফুড’ এলাচ

0
85

অনেক মানুষই পেটে চর্বি জমা বা ভুঁড়ি বাড়ার সমস্যা নিয়ে বিব্রত। এমন সমস্যা থেকে বাঁচতে অনেকে ওজন ও মেদ কমাতে চান। আর এ ক্ষেত্রে টনিক হিসেবে কাজ করতে পারে ‘সুপারফুড’ এলাচ। নতুন এক গবেষণায় এমনই তথ্য সামনে নিয়ে এসেছেন গবেষকরা।

গতকাল শনিবার (১২ আগস্ট) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ।

বিশ্বের বিভিন্ন দেশে এলাচ জনপ্রিয় একটি মসলা। এর উষ্ণ ভেষজ ফ্লেবার ও সুগন্ধে ইউক্যালিপটাস, পুদিনা ও মরিচের সংমিশ্রণ রয়েছে।

নতুন এ গবেষণার মাধ্যমে এলাচের বিভিন্ন গুণ সামনে নিয়ে এসেছেন গবেষকরা। তারা বলছেন, এতে ক্ষুধা বৃদ্ধি এবং চর্বি ও প্রদাহ হ্রাসের মতো অসংখ্য স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। এলাচের এত গুণের কারণে একে ‘সুপারফুড’ বলে অভিহিত করেছেন তারা।

এলাচ নিয়ে এই গবেষণাকাজটি করেছেন টেক্সাস এএন্ডএম কলেজ অব এগ্রিকালচার অ্যান্ড লাইফ সায়েন্সেসের গবেষকরা। গবেষণাটি ইন্টারন্যাশনাল জার্নাল অব মলিকুলার সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছে। বেশ কয়েকটি জীবন্ত প্রাণীর ওপর এ গবেষণা কাজ পরিচালনা করা হয়েছে।

এদের খাবারে নিয়মিত কয়েকটি এলাচ দেওয়া হয়েছে। এরপর গবেষকরা দেখতে পেয়েছেন, এই মসলা ক্ষুধা বাড়ালেও ক্যালরি ও চর্বি কমায়। প্রতিদিন ৮ থেকে ১০টি এলাচ খেলেই একজন মানুষ এ সুবিধা পাবেন।

গবেষক দলের প্রধান লুইস সিসনেরস-জেভালোস বলেন, গবেষণায় আমরা যা পেয়েছি তা হলো ছোট্ট এই মসলা ক্যালোরি বার্ন করে শরীরের ওজন ঠিকঠাক রাখে। একই সঙ্গে এটি ক্ষুধা ও খাবার চাহিদা বাড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here